Tue. Apr 30th, 2024

সফটওয়্যার কি এবং কেন?

1 min read

সফটওয়্যার হল কিছু প্রোগ্রামের সমষ্টি যা কম্পিউটার বা কোনো ইলেকট্রনিক্স যন্ত্রকে নির্দেশ করে কি করতে হবে আর কিভাবে করতে হবে ।এক বা একাধিক লোক কোনও একটা নির্দিষ্ট উদ্দেশ্যে বা কিছু সমস্যা সমাধানের জন্য একে ব্যবহারযোগ্য করে তোলে।

সফটওয়্যার ব্যবহারের বড় একটি উদ্দেশ্য হলো লোকবলকে যথযথভাবে কাজে লাগিয়ে নির্ভূল এবং নিখুঁত তথ্য সর্ব্বোচ তড়িৎ গতিতে পাওয়া।  সাথে আছে ডেটা সংরক্ষণের মত গুরুত্বপূর্ণ বিষয় (কাস্টমাইজড সফটওয়্যারের ক্ষেত্রে)।

উদাহরণস্বরূপ বলা যায় আজ যদি মাইক্রোসফট অফিস না থাকতো তাহলে আপনাকে সেই পুরোনো টাইপরাইটারে সারাদিন ধরে কাজ করে এক পৃষ্ঠা প্রিন্ট দিতে হতো কিন্তু মাইক্রোসফট অফিস এটিকে এখন এমন সাবলীল করে দিয়েছে যে আপনি যখন তখন শত শত পৃষ্ঠা প্রিন্ট/ টাইপ করতে পারবেন।

আরো বলা যায় কোন আর্থিক প্রতিষ্ঠানে সারাবছরের হিসাব-নিকাশের যে খতিয়ান তা কয়েক মিনিটেই দিতে পারে এই সফটওয়্যার যা হাতে-কলমে করতে অনেক সময় লাগবে। প্রাত্যহিক কাজে যে যন্ত্রটি আপনি ব্যবহার করছেন তা হলো মোবাইল আর এই মোবাইলটিও কিন্তু সফটওয়্যারের মাধ্যমেই নিখুঁতভাবে চলছে। এককথায় বলা যায় আপনি সফটওয়্যার ছাড়া এই বর্তমানের আধুনিক জীবনে প্রায় অচল হয়ে পড়ছেন। তাহলে আপনি বুঝতেই পারছেন সফটওয়্যার ব্যবহারের প্রয়োজনীয়তা,কেমন করে আমাদের প্রতিদিনকার জীবনযাপনে সফটওয়্যার তার বেড়াজাল দিয়ে আমাদের ঘিরে রেখেছে।

প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে সফটওয়্যারঃ

বলা হয়ে থাকে একটি  প্রতিষ্ঠানের প্রাণ হলো তার হিসাব বিভাগ। এই বিভাগ যদি ঠিক না থাকে তাহলে কঠোর পরিশ্রমে উপার্জিত অর্থের সুষ্ঠূ বণ্টন সম্ভব নয় । যার ফলে প্রতিষ্ঠান ক্ষতির সম্মুখীন হয়। বড় প্রতিষ্ঠানের ক্ষেত্রে এটি আরো বেশী পরিমাণে প্রযোজ্য। কারণ একটি বড় প্রতিষ্ঠানের দেখভালের জন্য সার্বক্ষনিক মালিক বা গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা ব্যক্তিগণ থাকতে পারেন না। সেক্ষেত্রে প্রতিষ্ঠানের হিসাব-নিকাশ সুচারুভাবে করার জন্য প্রয়োজন সফটওয়্যার। ছোট প্রতিষ্ঠানের ক্ষেত্রেও বলা যায় একই সমস্যা পরিগণিত হয়। মালিক বা গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা ব্যক্তিগণের অনুপস্থিতে অর্থ কারচুপির মত হরহামেশাই ঘটে থাকে। এই সমস্ত অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো যাতে না ঘটতে পারে সেজন্যই সফটওয়্যারের মাধ্যমে ব্যবস্থাপনা করা হয়। আর সফটওয়্যার ব্যবহারে লোকবল, সময় কমিয়ে খুব দ্রুত নিখুঁত ফলাফল আপনি পাবেন যা আপনার প্রতিষ্ঠানের  বর্তমান অবস্থা তাক্ষনিক জানিয়ে দিয়ে আপনার ভবিষ্যৎ করণীয় নির্ধারনে মূল ভূমিকা পালন করবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RSS
Follow by Email
Facebook
Twitter